HS Bengali Suggestion 2024 (WBCHSE):
WBCHSE Exam Date (Routine) 2024:
14.03.2024 – Bengali (A), English (A), Hindi (A), Nepali (A), Urdu, Santhali, Odia, Telugu, Gujarati, Punjabi
16.03.2024 – English (B), Bengali (B), Hindi (B), Nepali (B), Alternative English
17.03.2024 – Healthcare, Automobile, Organised Retailing, Security, IT, and ITES – Vocational Subjects
18.03.2024 – Biological Science, Business Studies, Political Science
20.03.2024 – Mathematics, Psychology, Anthropology, Agronomy, History
21.03.2024 – Computer Science, Modern Computer Application, Environmental Studies, Health & Physical Education, Music, Visual Arts
22.03.2024 – Commercial Law and Preliminaries of Auditing, Philosophy, Sociology
23.03.2024 – Physics, Nutrition, Education, Accountancy
24.03.2024 – Economics
25.03.2024- Chemistry, Journalism & Mass Communication, Sanskrit, Persian, Arabic, French
27.03.2024- Statistics, Geography, Costing and Taxation, Home Management and Family Resource Management
HS Bengali Suggestion 2024 (HS বাংলা সাজেশন 2024 WBCHSE):
অনধিক ১৫০ শব্দে প্রশ্নের উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ৫)
- “আমি কী তা দেখতে পাচ্ছিস না ?” -ভারতবর্ষ গল্প অবলম্বনে বুড়ির এমন মন্তব্যের অন্তর্নিহিত তাৎপর্য বিশ্লেষণ করো।
- “সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে!” -কাদের কথা বলা হয়েছে ? ‘ওরা’ সব ভাত ফেলে দিতে যাচ্ছে কেন ? ‘সে’ বুঝতে পেরে কি করেছিল ?
- “ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে।” -এখানে কার কথা বলা হয়েছে ? ভাতের জন্য উতলা হবার কারণ কী ? এতে তার শেষ পরিণতি কি হয়েছিল ?
- “ওটা পাশবিক স্বার্থপরতা” -কে, কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা’ বলে উল্লেখ করেছেন ? তার এরূপ বলার কারণ উল্লেখ করো।
- ‘ভাত’ গল্পে ভাত দুই বিপরীত ব্যঞ্জনায় কীভাবে স্পষ্ট হয়ে উঠেছে তা দেখাও।
- “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।” -মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির শোচনীয় অবস্থার কারণ কী ?
- ‘মহুয়ার দেশ’ কবিতায় কবি সমর সেন কীভাবে নাগরিক জীবনের ক্লান্তি থেকে শান্তি পাওয়ার কথা বলেছেন ?
- “রূপনারানের কূলে জেগে উঠিলাম” -কবির এই জেগে ওঠার তাৎপর্য বিশ্লেষণ করো।
- ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথ জীবন সায়াহ্নে উপনীত হয়ে যা উপলব্ধি করেছেন, তা সংক্ষেপে লেখো।
- ‘শিকার’ কবিতায় কবি ‘ভোর’ এর প্রেক্ষাপটকে কীভাবে দুটি ভিন্ন ব্যঞ্জনায় ব্যবহার করেছেন, তা কবিতা অবলম্বনে আলোচনা করো।
- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
- ‘এই ভোরের জন্য অপেক্ষা করেছিল!’ -কে ভোরের জন্য অপেক্ষা করেছিল ? এই ভোরে তার ‘বিস্তীর্ণ উল্লাস’ কীভাবে বিষণ্ণতায় পরিণত হয়েছিল লেখো।
- “আগুন জ্বলল আবার” -‘শিকার’ কবিতায় কবি প্রথম ও দ্বিতীয় আগুন জ্বলার মধ্য দিয়ে যে বৈপরীত্যের উল্লেখ করতে চেয়েছেন, তা আলোচনা করো।
- “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।” বক্তা কে ? মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে ? সে দেনা কীভাবে শোধ করতে চেয়েছিলেন কবি ?
- “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে” -কে, কখন একথা বলেছে ? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কি বোঝাতে চেয়েছেন ?
- ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে ‘রজনী’ চরিত্রটি বিচার করো।
- “আমাদের দিন ফুরিয়েছে” -কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন ? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।
-
‘বিভাব’ নাটকটির নামকরণের সার্থকতা বিচার করো।
- ‘নানা রঙের দিন’ নাটকটির নামকরণের তাৎপর্য বিচার করো।
- “শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই…” -মন্তব্যটির তাৎপর্য লেখো।
- “চোখের জলটা তাদের জন্য” -কাদের জন্য চোখের জল ? কোন ঘটনার পরিপ্রেক্ষিতে চোখে জল এসেছিল ?
- “…সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?” -রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল ? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ?
- “গুরু নানকের হাতের ছাপ আজও লেগে রয়েছে।” -গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে রয়েছে ? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।
- “গড়িয়া পড়া পাথর কীভাবে থামবে ?” -পাথর গড়িয়ে পড়েছিল কেন ? পাথর গড়ানোর দৃশ্য কে দেখেছিল ? পাথর থামানোয় কী ঘটেছিল ?
- “গল্পটা আমাদের স্কুলে শোনানো হলো” -গল্পটা কী ? স্কুলে গল্পটা শুনে লেখকের প্রতিক্রিয়া হয়েছিল ?
- “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে” -চেংমান কে ? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল ?
- “চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।” -চেয়ারের ওপর কে বসেছিলেন ? লেখক তাঁকে কোথায় দেখেছিলেন ? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো।
- “আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা” – নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল ? পড়ে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল ?
- “সরু লিকলিকে আঙুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করেছে” -কে শনাক্ত করেছে ? কাদের কেন খুনি বলা হয়েছে ?
- “এত ফসল, এত প্রাচুর্য।” -ফসল এবং প্রাচুর্য সত্ত্বেও মানুষগুলোর জীবনে প্রকৃতপক্ষে কী অবস্থা নেমে এসেছিল তার বর্ণনা দাও।
- শব্দার্থ পরিবর্তনের ভাগগুলো উল্লেখ করে যে কোনো দুটি ভাগের উদাহরণসহ পরিচয় দাও।
- রূপমূল কাকে বলে ? রূপমূলের শ্রেণিবিভাগ করে প্রত্যেক ভাগের সংজ্ঞাসহ উদাহরণ দাও।
- প্রত্যয় কাকে বলে ? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী ?
- প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।
- সমাস কাকে বলে ? পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুযায়ী সমাসের শ্রেণিবিভাগ করে উদাহরণ দাও।
- বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।
- বাঙালির চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো।
- বাংলা জ্ঞানের ইতিহাসে অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো।
- বাংলা চলচ্চিত্র ধারায় সত্যজিৎ রায়ের ভূমিকা লেখো।
৪০০ শব্দে প্রবন্ধ রচনা করো। (প্রতিটি প্রশ্নের মান ১০) -HS Bengali Suggestion 2024
- বিজ্ঞান পাঠ ও বিজ্ঞান মনস্কতা
- ছাত্রছাত্রীদের সামাজিক দায়দায়িত্ব
- পরিবেশ বিপর্যয় ও মানবজীবন
- শিক্ষার ও চরিত্র গঠনে খেলাধুলা
- শিক্ষা বিস্তারে গণমাধ্যম
- বিশ্ব উষ্ণায়ন
Official Website WBCHSE: Link