HS History Suggestion 2024:উচ্চমাধ্যমিকে ইতিহাসে প্রচুর লেখা প্রয়োজন। উত্তর লেখার সময় পুরো নম্বর পেতে কিছু কী করতে হবে তা অধ্যয়ন করা জরুরি। উপস্থাপন করতে হলে খাতায় প্রস্তুতি থাকতে হবে। ইতিহাস শেখার সময়ে সহজে বোঝা সহজ কাজ।
উচ্চমাধ্যমিকের ইতিহাসে সব চ্যাপটাই সমান গুরুত্বে পড়তে হবে। MCQ এবং SAQ এর ক্ষেত্রে কোনও সাজেশন নেই, কারণ সব অধ্যায় বহুল গুরুত্বপূর্ণ হতে পারে (HS History Suggestion 2024)। দ্বাদশ শ্রেণিতে মোট আটটি অধ্যায় রয়েছে, যেগুলির মধ্যে দুধরনের প্রশ্ন, বর্ণনামূলক এবং অবজেক্টিভ প্রশ্ন থাকতে পারে। MCQ এবং SAQ মিলিয়ে ৪০ নম্বর, বাকি ৪০ নম্বরের বর্ণনামূলক প্রশ্ন। দুটি বিভাগের মধ্যে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে, মোট ৫টা প্রশ্নের মধ্যে একটি প্রশ্ন অথবা থাকতে পারে।
Read More : Amazon’s New Policy: আমাজন থেকে কেনা মোবাইলে সমস্যা? এখন সার্ভিস সেন্টারেই যোগাযোগ করুন!
প্রথম অধ্যায়-অতীত স্মরণ
- জাদুঘর কাকে বলে?/ জাদুঘর বলতে কী বোঝ? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো (HS 2016+2020) 3+5
- মিউজিয়ামের প্রকার আলোচনা করো (HS-2019) 8
- ইতিহাস রচনার স্মৃতিকথার গুরুত্ব কী? (HS-2022) 8
- লোককথা বলতে কী বোঝায়? ইতিহাস রচনার এর গুরুর কী? 375
- মিথ (উপকথা) ও লিজেন্ড (পুরাকাহিনি) বলতে কী বোঝ? অতীত বিষয়ে মানুষের ধারণাকে এরা কীভাবে রূপদান করে? (HS-2015) 8
দ্বিতীয় অধ্যায়-ঊনবিংশ শতকে ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদের প্রসার
- উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ বিষয়ে হবসন লেনিনের তত্ত্ব আলোচনা করো (HS-2015, 2017, 2020) 8
- সাম্রাজ্যবাদ বলতে কী বোঝ? সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণগুলি সংক্ষেপ বর্ণনা করো (HS-2016) 3+5
- উপনিবেশিক সমাজে জাতি সংক্রান্ত প্রশ্ন ও তার প্রভাব আলোচনা করো (HS-2018) 8
- উপনিবেশবাদ বলতে কী বোঝ? এর সঙ্গে সাম্রাজ্যবাদের সম্পর্ক নির্ধারণ করো (HS-2019)
- মার্কেন্টাইল মূলধন বলতে কী বোঝ? এই মতবাদের প্রধান বক্তব্যগুলি উল্লেখ করো 3+5
তৃতীয় অধ্যায়-ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি নিয়মিত ও অনিয়মিত সাম্রাজ্য
- ভারতে অবশিল্পায়নের কারণগুলি কী ছিল? ভারতের অর্থনীতির উপর এর প্রভাব আলোচনা করো HS-2018, 2020) 4+4
- ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমি রাজস্ব ব্যবসার সংক্ষিপ্ত পরিচয় দাও (HS-2016) 8
- ক্যান্টন বাণিজ্যের প্রধান বৈশিষ্ট্যগুলি কী ছিল? এই বাণিজ্যের অবসান কেন হয়? HS- 2015, 2017, 2019, 2022)
- চিরস্থায়ী বন্দোবস্তের প্রধান শর্তগুলি লেখ। ভারতীয় অর্থনীতিতে এর প্রভাব কী ছিল? (HS-2022) 4+4
- ১৭৭৩ খ্রিস্টাব্দের রেগুলেটিং অ্যাক্টের শর্তগুলি উল্লেখ করো। এই আইনের মূল্যায়ম করো 4+4
- নবাব সিরাজ-উদ-দৌল্লার সঙ্গে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরোধের কারণগুলি আলোচনা করো ৪
- ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও প্রভাব আলোচনা করো (HS-2019) 4+4
- চিনের উপর আরোপিত অসম চুক্তিগুলি সংক্ষেপে আলোচনা করো (HS-2016) 8
চতুর্থ অধ্যায়-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া
- চিনের ৪ মে (মে ফোর্স) আন্দোলনের কারণগুলি বিশ্লেষণ করো। এই আন্দোলনের প্রভাব আলোচনা করো (HS-2016) 4+4
- বাংলার নবজাগরণের প্রকৃতি আলোচনা করো। এর সীমাবদ্ধতা কী? (HS-2018) 5+3
- ব্রিটিশ শাসনকালে ভারতে আদিবাসী ও দলিত শ্রেণির আন্দোলনের বিবরণ দাও (HS- 2017, 2020) 8
- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের শিক্ষা ও সমাজ সংস্কারের বিবরণ দাও। (HS -2022) ৪
- আলিগড় আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও। (HS-2022) 8
- ডিরোজিও-র নেতৃত্বাধীন ইয়ংবেঙ্গল আন্দোলনের বিবরণ দাও। এই আন্দোলন ব্যর্থ হয় কেন?
পঞ্চম অধ্যায়-ঔপনিবেশিক ভারতের শাসন
- জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রেক্ষাপট কী ছিল? এই ঘটনার গুরুত্ব আলোচনা করো। (HS- 2016) 4+4
- ১৯৩৫ খ্রিস্টাব্দের ভারত শাসন আইনের প্রেক্ষাপট ও শর্তাবলী আলোচনা করো। এই আইনের গুরুত্ব কী ছিল? (HS-2016) 4+4
- রাওলাট আইনের উদ্দেশ্য কী ছিল? গাঁধীজি কেন এই আইনের বিরোধিতা করেছিলেন? (HS-2018,2022) 4+4
- ১৯০৯ খ্রিস্টাব্দের মর্লে- মিন্টো সংস্কার আইনের প্রধান বৈশিষ্ট্য ও গুরুর আলোচনা করো। HS-2022
- লক্ষ্ণৌ চুক্তির শর্তাবলী উল্লেখ করো। এই চুক্তির গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। (HS-2019) 4+4
- কোন পরিস্থিতিতে মীরাট ষড়যন্ত্র মামলা শুরু হয়েছিল? এর ফলাফল কী হয়েছিল? (HS-2022) 4+4
ষষ্ঠ অধ্যায়-দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও উপনিবেশ সমূহ
- ভারতছাড়ো আন্দোলনের ঐতিহাসিক তাৎপর্য ব্যাখ্যা করো। এই আন্দোলনে মহিলাদের অংশগ্রহণ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো (HS-2017) 4+4
- ১৯৪২ খ্রিস্টাব্দের ভারত ছাড়ো আন্দোলন সম্পর্কে নিবন্ধ লেখ (HS-2020) 8
- হো-চি-মিনের নেতৃত্বে ভিয়েতনামের মুক্তিযুদ্ধের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও (HS-2015, 2022) 8
- ১৯৪৬ খ্রিস্টাব্দের নৌবিদ্রোহের কারণ ও তাৎপর্য লেখ (HS-2019, 2022) 8
- ক্রিপস মিশনের প্রস্তাবগুলি কী ছিল? ভারতীয়রা কেন এগুলি প্রত্যাখ্যান করেছিলেন? (HS-2022) 4+4
সপ্তম অধ্যায়-ঠান্ডা লড়াইয়ের যুগ
- জোট নিরপেক্ষ নীতি কী ছিল? জোট নিরপেক্ষ আন্দোলনের উদ্দেশ্য আলোচনা করো। (HS-2016) 4+4
- জোট নিরপেক্ষ আন্দোলনের মূল্যায়ন করো (HS-2020) 8
- পূর্ব ইউরোপে সোভিয়েতীকরণের উদ্দেশ্য কী ছিল? বিভিন্ন দেশে এর কী এবার পড়েছিল? (HS-2018) 3+5
- ঠান্ডা লড়াই বলতে কী বোঝ? ঠান্ডা লড়াইয়ের তাত্ত্বিক ভিত্তি ব্যাখ্যা করো (HS-2016) 3+5
- ট্রুম্যান নীতি কী? মার্শাল পরিকল্পনার উদেশ্য কী ছিল? (HS-2017) 4+4
- কিউবার ক্ষেপনাস্ত্র সঙ্কটের সংক্ষিপ্ত পরিচয় দাও। (HS-2017) ৪
- কোরিয়া যুদ্ধের (১৯৫০) ফলাফল ও তাৎপর্য কী ছিল? (HS-2019) 8
- সুয়েজ সঙ্কট কেন দেখা দিয়েছিল? (HS-2015) 8
- সুয়েজ সঙ্কটের সংক্ষিপ্ত পরিচয় দাও (HS-2018) 8
- সুয়েজ সঙ্কটের তাৎপর্য ব্যাখ্যা করো। এই সঙ্কটে ভারতের ভূমিকা কী ছিল? (HS-2015) 4+4
অষ্টম অধ্যায়-অব উপনিবেশিকরণ
- স্বাধীন বাংলাদেশের উত্থান ও শেখ মুজিবর রহমানের ভূমিকা আলোচনা করো। (HS-2015) 5+3
- সার্ক কীভাবে গঠিত হয়েছিল? সার্কের উদ্দেশ্য কী ছিল? (HS-2016) 4+4
- স্বাধীন ভারতের প্রথম তিনটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য ও গুরুত্ব আলোচনা করো (HS-2017) 8
- অব-উপনিবেশীকরণ বলতে কী বোঝায়? এর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক তাৎপর্য ব্যাখ্যা করো (HS-2018) 3+5
- সার্কের উদ্ভবের প্রেক্ষাপট সম্পর্কে আলোচনা করো। এর উদ্দেশ্য কী ছিল? (HS-2016, 2020) 4+4