HomeEducationTechnical Education : কারিগরি শিক্ষার গুরুত্ব ও উপকারিতা, শেষ পর্যন্ত পড়ুন

Technical Education : কারিগরি শিক্ষার গুরুত্ব ও উপকারিতা, শেষ পর্যন্ত পড়ুন

Join Our WhatsApp Group For New Update

Technical Education: কারিগরি শিক্ষা প্রকল্পে পেশা ও কর্মসংস্থানের জন্য খুব ভাল সুযোগ রয়েছে । এটি বুডিং টেকনিক্যাল প্রত্যাশীদের জন্য মৌলিক থেকে উন্নত এবং আধুনিক প্রযুক্তির জ্ঞানকে দৃঢ়ভাবে আরোপ করে ।

কারিগরি শিক্ষার মূল লক্ষ্য হলো Technical Education,

শিক্ষার্থীদের দক্ষ ও কারিগরিভাবে ইন্ডাস্ট্রিতে ফিট করে তোলে । কারিগরি শিক্ষা প্রকল্পে পেশা ও কর্মসংস্থানের জন্য খুব ভাল সুযোগ রয়েছে । এটি বুডিং টেকনিক্যাল প্রত্যাশীদের জন্য মৌলিক থেকে উন্নত এবং আধুনিক প্রযুক্তির জ্ঞানকে দৃঢ়ভাবে আরোপ করে ।

Read More : Health Benefit of Nuts বাদামের অনেক গুণ, তবে তা খাওয়ারও নিয়ম আছে,

যে শিক্ষা প্রযুক্তি ও দক্ষতার বিশেষ ব্যবহারিক জ্ঞান প্রদান করে তা কারিগরি শিক্ষা নামে পরিচিত । সাধারণ শিক্ষা থেকে আলাদা । কারিগরি শিক্ষা স্বাধীন ও আত্মশিক্ষা উন্নীত করে, শিক্ষার্থীদের সুর দেয় কার্যকরীভাবে এবং শিক্ষার্থীদের সম্ভাবনা বৃদ্ধি করে । কারিগরি শিক্ষা পড়ালেখা ও পরীক্ষায় পাশ করা নিয়ে নয়, বরং আজকের শিক্ষার্থীদের কারিগরি পক্ষপাত দিয়েছে ।


Flow in Google News

Technical Education- কারিগরি শিক্ষা কর্মসংস্থানের জন্য ভাল সুযোগ প্রদান করে এবং এটি কর্মজীবন সফল করতে সাহায্য করবে ।

কারিগরি শিক্ষার কথা বললে সামগ্রিক শিক্ষাব্যবস্থায় একটি প্রধান অংশীদার অবদান রাখে এবং আমাদের জাতির সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । ভারতে বিভিন্ন স্তরে কারিগরি শিক্ষা যেমন: শিল্প প্রশিক্ষণ প্রতিষ্ঠান, ডিপ্লোমা, এবং ডিগ্রি, স্নাতকোত্তর ও বিশেষ কারিগরি ক্ষেত্রে গবেষণা, প্রযুক্তিগত উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির বিভিন্ন দিক বাসস্থান ।

কারিগরি শিক্ষার মান বজায় রাখতে ভারতে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) স্থাপন করা হয় । স্বীকৃতি, মনিটরিং এবং মূল্যায়ন, সার্টিফিকেশন এবং পুরস্কার বজায় রাখা এবং নিয়ম অনুযায়ী মান নিশ্চিতকরণ, মান নিশ্চিতকরণ এবং মূল্যায়ন, প্রত্যয়ন এবং পুরষ্কার বজায় রাখা এবং দেশে কারিগরি শিক্ষার সমন্বিত উন্নয়ন এবং ব্যবস্থাপনার জন্য AICTE দায়ী ।


বেকারত্বের এই যুগে কারিগরি শিক্ষাই পারে কারিগরি দক্ষতার পরিপ্রেক্ষিতে একটি চাকরি বা আয়ের উৎস নিশ্চিত করতে এবং তা দিতে পারে আরামদায়ক জীবনযাপন । যারা এখনো প্রচলিত প্রতিষ্ঠানে আছেন, আধুনিক সিস্টেমে স্বল্প প্রাসঙ্গিকতা পরীক্ষায় পাশ করছেন, তারা হয়তো কর্মসংস্থানের সুযোগ পাবেন না । আর, বেশ স্বাভাবিকভাবেই, তারা হতাশার শিকার হয়ে আধুনিক এই বিশ্বে নিজেদেরকে দ্বিধান্বিত করে ।

দক্ষতা পূর্ণ যদি একটি দেশ যথেষ্ট টেকনিক্যাল হাতের মালিক হয়, নিঃসন্দেহে তা উন্নয়নের গতি ত্বরান্বিত হয় । কারিগরি হাত বেকার হতে পারে না । অন্যদিকে, কারিগরি হাত অন্যের চাকরির জন্য অনুরোধ করতে হয় না, নিজের ব্যবসা শুরু করলে; অন্য শিক্ষিতদেরও চাকরির সুযোগ দিতে পারে । এভাবেই কারিগরি শিক্ষা আমাদের বেকারত্বের সমস্যা কমাতে সাহায্য করে ।

Join Our WhatsApp Group For New Update
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular