HomeEducationWhat is TRP? টি.আর.পি কি এবং কীভাবে টিআরপি গণনা হয় ?

What is TRP? টি.আর.পি কি এবং কীভাবে টিআরপি গণনা হয় ?

What is TRP? (টি.আর.পি কি) :Television Rating Point সংক্ষেপে T.R.P. কোনো চ্যানেল বা অনুষ্ঠানের জনপ্রিয়তা নির্দেশ করে। এক্ষেত্রে যে উপাত্তগুলো ব্যবহার করা হয়ে থাকে তা বিজ্ঞাপন নির্মাতাদের জন্য খুবই সহায়ক। ইন্ডিয়ান টেলিভিশন অডিয়েন্স মেসারমেন্ট নামের একমাত্র ইলেক্ট্রনিক রেটিং এজেন্সি, যারা এই কাজগুলো সম্প্রতি ভারতে করছে।

টিআরপি নির্ণয়ে এই প্রতিষ্ঠানটি দুই ধরনের পদ্ধতি অনুসরণ করে থাকে।

প্রথমত, ফ্রিকোয়েন্সি মনিটরিং-এর মাধ্যমে যেখানে পিপল্‌ মিটারস নমুনামাফিক ঘরগুলোতে রাখা হয় এবং এইসব  ইলেক্ট্রোনিক্স গাটগেটস্‌গুলো দর্শক কর্তৃক পর্যবেক্ষিত লাগাতার নির্দেশিত চ্যানেলের তথ্য ধারণ করে। পিপল মিটার একটি অন্য দেশ থেকে আমদানিকৃত ব্যয়বহুল যন্ত্র।

এটি চ্যানেলের ফিকুয়েন্সি পড়ে, পরে চ্যানেলের নামে ডিকোড এবং এজেন্সি রিডিং অনুসারে নির্দেশিত নমুনা ঘরগুলো থেকে একটি জাতীয় উপাত্ত তৈরি করে। কিন্তু এই পদ্ধতির সমস্যা হলো, কেবল-অপারেটররা বার্তা পাঠানোর আগেই বিভিন্ন চ্যানেলের ঘন ঘন ফ্রিকোয়েন্সি বদল করলে তা নির্ধারণে সমস্যার সৃষ্টি হয়। যাতে করে একটি চ্যানেলের বিশেষ ফ্রিকোয়েন্সি রেকর্ডে বিভ্রান্তির সৃষ্টি করে যদিও ডাউনলিঙ্কিং ফ্রিকোয়েন্সি সমগ্র ভারতে সমান থাকে।

Read More : JioMart on WhatsApp | এবার WhatsApp থেকেই মুদি অর্ডার! অনলাইন শপিং দুনিয়ায় মাস্টার স্ট্রোক Jio -র!

দ্বিতীয় , পদ্ধতিটি হলো অনেকটা নির্ভরযোগ্য ও পাশাপাশি এটি ভারতে নতুন। এই প্রক্রিয়াটির নাম হলো পিকচার ম্যাচিং টেকনিক। টিভি সেটে যে সকল চ্যানেল- চলাকালীন সময়ে তার একটি ছোট অংশ ছবি আকারে সরবরাহ করা হয়। এজেন্সির সাথে সকল চ্যানেলের উপাত্তসমূহ ছোট ছবি আকারে সংরক্ষিত হয়। নমুনা ঘরগুলো থেকে উপাত্তসমূহ নিয়ে প্রধান উপাত্ত ব্যাংকের সাথে মিলানো হয় ও চ্যানেলের নামটি প্রকাশিত হয়। এভাবে ন্যাশনাল রেটিং প্রক্রিয়া সম্পাদন করা হয়।

কীভাবে টিআরপি গণনা হয়  (What is TRP?)?

টিআরপির কথাটির পুরো মানে হল টেলিভিশন রেটিং পয়েন্ট। এই টেলিভিশন রেটিং পয়েন্ট বলে দেয় কোন টেলিভিশন চ্যানেলের কোন সিরিয়ালটি দর্শকরা বেশি দেখছেন। এই অনুসারে নির্ভর করে বাংলা সিরিয়ালগুলোর ভাগ্য। যে সিরিয়ালের টিআরপি যত বেশি, তার চ্যানেলের বিভিন্ন বিজ্ঞাপনের দাম তত বেশি। অর্থাৎ সেই চ্যানেল তত বেশি উপার্জন করতে পারে।

তাই খুব স্বভাবতই যদি কোনও ধারাবাহিকের টিআরপি রেটিং কম থাকে তাহলে চ্যানেল সেই সমস্ত দুর্বল ধারাবাহিকগুলোকে সরিয়ে দেয়। টেলিভিশনের এই টিআরপির রিপোর্ট প্রদান করে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল ইন্ডিয়া। সংক্ষেপে একে বলা হয় বি এ আর সি (BARC)। এই সংস্থার কাজ হল প্রতি সপ্তাহের টেলিভিশন চ্যানেলগুলোর টিআরপি ঘোষণা করা।

গ্রাম-শহর, যুবা-বৃদ্ধ, পুরুষ-মহিলা নির্বিশেষে কোন দর্শক কতক্ষণের জন্য কোন চ্যানেলের কোন শো দেখছেন তা জানার জন্য এই সংস্থা একটি মেশিনের সাহায্য নিয়ে থাকে। এই মেশিনের নাম হল পিপলস মিটার (People Meters)। আগে টিভির মধ্যেই এই মেশিন থাকত। এখন প্রত্যেক ১০০০টা বাড়ির মধ্যে একটি সেট টপ বক্সের মধ্যে এই মেশিন সেট করা থাকে। এই মেশিন প্রতি মুহূর্তে দর্শকদের পছন্দ-অপছন্দের উপর নজর রাখে।

এই মুহূর্তে বিনোদন বিভাগে ‘স্টার প্লাস’ এবং খবরের বিভাগে ‘রিপাবলিক ভারত’ এর দর্শক সংখ্যা এবং জনপ্রিয়তা সবথেকে বেশি। এটাও জানা গিয়েছে এই পিপলস মিটার মেশিন থেকেই। এখন এই টিআরপিই প্রতিটি কনটেন্টের ভাগ্য নির্ধারণ করে দেয়।

জানেন কি বিজ্ঞাপন সংস্থাগুলো চ্যানেলকে প্রতি সেকেন্ডের জন্য কত টাকা করে দিয়ে থাকে?

যে চ্যানেলগুলোর টিআরপি বেশি সেই চ্যানেলে প্রোডাক্টের বিজ্ঞাপন দেওয়ার জন্য বিজ্ঞাপন সংস্থাগুলোকে প্রতি সেকেন্ডে ৬০০০ টাকা করে দিতে হয়। অর্থাৎ যদি বিজ্ঞাপন ১০ সেকেন্ডের হয় তাহলে তার জন্য ৬০০০০ টাকা দিতে হবে চ্যানেলকে। (What is TRP?) কারণ বিজ্ঞাপন সংস্থাগুলো জানে চ্যানেলের টিআরপি বেশি আছে মানেই বেশি সংখ্যক দর্শকের কাছে তাদের প্রোডাক্টের বিজ্ঞাপন পৌঁছে যাচ্ছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular